চোখ দিয়ে পানি পড়া ও চুলকানি ড্রপ।

আপনার কি চোখ চুলকায়, চোখ দিয়ে অনবরত পানি পড়ে, দীর্ঘক্ষণ মোবাইল বা কম্পিউটারে তাকিয়ে থাকলে চোখ দিয়ে পানি পড়ে। চোখে এলার্জি এবং অন্যান্য সংক্রমনের ফলেও চোখ দিয়ে পানি পড়ে বা চোখ চুলকায়। এমতাবস্থায় আপনার করণীয় কি? কি উপায় গ্রহণ করলে চোখ দিয়ে পানি পড়া এবং কোন ড্রপ ব্যবহার করলে চোখ চুলকানো থেকে মুক্তি পেতে পারেন।
হঠাৎ চোখ দিয়ে পানি পড়ার কারণ ও প্রতিকারচোখ দিয়ে পানি পড়ার ড্রপ এর নামচোখ দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসাচোখ পরিষ্কার করার ড্রপ এর নামবাচ্চাদের চোখ দিয়ে পানি পড়ার কারণচোখ দিয়ে পানি পড়ার হোমিও চিকিৎসাচোখ দিয়ে পানি পড়ার দোয়াচোখ দিয়ে পানি পড়া ও ব্যথা
আজকে আমি এই পোস্টের মাধ্যমে আপনাদের বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আপনি যদি উপযুক্ত সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে জানতে পারবেন চোখ দিয়ে পানি পড়া এবং চোখ চুলকানোর কোন ড্রপ ব্যবহার করবেন।

পোস্ট সূচিপত্রঃ
  • চোখ দিয়ে পানি পড়া ও ব্যথা
  • চোখ পরিষ্কার করার উপায়
  • চোখ চুলকানির ড্রপ
  • চোখ দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা

চোখ দিয়ে পানি পড়া ও ব্যথা।

চোখ দিয়ে জল পড়া সাধারণত অন্তর নির্হিত কোন সমস্যার কারণ হতে পারে । এটা তখনই হয় যখন চোখের ভিতরে প্রচুর পরিমাণে পানি জমে থাকে বা উৎপন্ন হয় এটি সঠিকভাবে নির্গত না হতে পারে তখন চোখ দিয়ে পানি পড়ে । চোখের পানি বাইরে থেকে ধুলোবালি বা অন্যান্য পদার্থ বের করে দিতে পারে এবং চোখ আদ্রতা রাখতে অনেকটা সাহায্য করে । 

তবে অতিরিক্ত এবং অনিয়মিতভাবে চোখের ভেতর থেকে পানি পড়লে সাধারণত সমস্যা হয় তা আমরা জানি এলার্জির কারণে হতে পারে । চোখ হচ্ছে মানুষের শরীরের ইন্দ্রিয় বিশেষ এবং এরকম কোন সমস্যায় পড়লে ডাক্তারের পরামর্শ দ্রুতই নিতে হবে ।

আরো পড়ুন,
সাধারণত বেশ কিছু কারণে চোখ দিয়ে পানি পড়তে পারে তা হল চোখের পাতায় কিনারা গুলিতে হঠাৎ করে ফোলা ভাব সৃষ্টি হওয়া । মাঝে মাঝে চোখ লালচে ভাব এবং চুলকানির ভাব হতে পারে । বাইরে থেকে যেসব ধুলাবালি চোখের ভেতরে প্রবেশ করে সেটি বিশেষ কারণ হতে পারে। চোখের হঠাৎ অস্বাভাবিক ভাব সৃষ্টি হওয়া এবং ব্যথা অনুভূত করা ঝাপসা সৃষ্টি হয় এবং সে ক্ষেত্রে মাথাও ব্যথা হতে পারে।

মাঝে মাঝে বুঝতে পারি যে আমার চোখ ব্যথা করছে এমত অবস্থায় আমাদের যা করণীয় তা হল দ্রুত কোন চক্ষু বিশেষজ্ঞ পরামর্শ নিতে হবে। তাছাড়া ঘরোয়া ভাবে আপনি কয়েকটি পদক্ষেপের মাধ্যমে চোখের ব্যথা কমাতে পারবেন। ঠান্ডা চামচ বড় শীতল পানিতে চামচ ডুবিয়ে রেখে ঠান্ডা হলে চোখের উপর ধরে রাখলে অনেকটাই আরাম অনুভূত হয়। 

চামচটি যদি ঠান্ডা অভাব থেকে গরম হয়ে যায় তাহলে আবারও পুনরায় পরিবর্তন করে নিতে হবে। সসা জাতীয় দ্রব্য চোখে ব্যথার নিরাময় বিশেষ ভূমিকা পালন করে থাকে। প্রথমত আপনি শশা কে কেটে চোখের উপর দিয়ে রাখতে পারেন এতে অনেকটাই ব্যথা কম অনুভূত হবে। তাছাড়া আপনি চাইলে গোলাপ জল তোলার বল দিয়ে বন্ধ চোখের গোলাপ জল ব্যবহার করতে পারেন।

চোখ পরিষ্কার করার উপায়।

সাধারণত মেকআপ মেয়েদের ক্ষেত্রে প্রযোজ্য আর এই মেকআপ ফলে চোখে অনেকগুলো কসমেটিক পণ্য ভেতরে প্রবেশ করে থাকে। আর পুরুষদের ক্ষেত্রে বাইরে ধুলোবালি থানা আছে চোখের ভিতরে প্রবেশ করতে পারে। চোখ পরিষ্কার করার জন্য আপনার করণীয় হলো চোখের মেকআপ করলে ভালো করে চেপে অর্থাৎ কাজল,, ফাইনার আইশ্যাডো, মাস্কারা এসব দ্রুত ধুয়ে ফেলতে হবে। 

কখনোই জোরে ঘুষের চোখের মেকআপ তুলবেন না। নরম তুলো বা মেকাপ রিভার দিয়ে চোখের মেকআপ পরিষ্কার করে নেবেন। যারা অনেকক্ষণ কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে তাকিয়ে কাজ করেন তাদের মাঝে মাঝে চোখ পরিষ্কার ঠান্ডা জল দিয়ে করে নিতে হবে। চোখ পরিষ্কার করার জন্য সাধারণত গোলাপজল এর ভূমিকা অনেক। 

আপনি চাইলে গোলাপ জল দিয়ে চোখ ঠান্ডা রাখতে পারেন। সেরকম ব্যবস্থা করতে পারেন চোখের চারপাশে কালো দাগ অতি সহজেই গোলাপ জল দিয়ে দূর করা যায় এবং চোখের ফোলা ভাব অনেকটাই কমিয়ে ফেলে। গোলাপ জল ছাড়া চোখে আপনি সসাও ব্যবহার করতে পারেন। কেননা ক্লান্ত চোখের জন্য স্বশর খুবই উপকার এবং শসার পানীয় উপাদান ক্লান্ত চোখের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সচেষ্ট

চোখ চুলকানির ড্রপ।

চোখ চুলকানোর জন্য বিভিন্ন ধরনের ড্রপ পাওয়া যায় যেমন এলার্জির কারণে চোখ চুলকানো হয়। এরপর বিভিন্ন ধরনের ধুলাবালি চোখের ভেতরে প্রবেশ করলে চোখ শুরু হয়। এ ক্ষেত্রে আপনি যেসব ড্রপগুলো ব্যবহার করতে পারেন তার কিছু নাম। দেওয়া হলো
  • ওলাপাটাডিন
  • সোডিয়াম ক্রোম গ্লাইকেট
  • বিপটা স্টাইন
  • কেটরো লাখ ইত্যাদি
তাছাড়া আপনার চোখ চুলকানির যেসব ড্রপগুলো পাওয়া যায় তা আরেকটু ভালোভাবে পদক্ষেপ নিতে গেলে আপনাকে চক্ষু বিশেষজ্ঞ পরামর্শ অনুযায়ী ড্রপ ব্যবহার করতে হবে।

চোখ দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা।

চোখ দিয়ে পানি পড়া রোধ করার জন্য বা চুলকানোর ড্রপ ব্যবহারের পাশাপাশি আপনি ঘরোয়া ভাবে কিছু পদক্ষেপ এর মাধ্যমে চোখের পানি পড়া এবং ব্যথা কমাতে পারেন। আমি উপরে আলোচনা করার চেষ্টা করেছি কিভাবে আপনি চোখ দিয়ে পানি পড়া বন্ধ করবেন এবং চুলকানির ড্রপের নাম গুলো কি কি।

চোখ দিয়ে পানি পড়া রোধ করার জন্য যেসব ঘরোয়া পদ্ধতি গুলো রয়েছে এর মধ্যে সবচেয়ে উত্তম পদ্ধতি হল লুব্রিকেন্ট আর ড্রপ ব্যবহার করা। লুব্রিক্যান্ট আই ড্রপ ব্যবহারের ফলে। অনেকটাই সুস্থতা বোধ করতে পারবেন লুব্রিক্যান্ট ওয়াইল্ড হচ্ছে এমন একটি আই ড্রপ এর ড্রপ চোখে দুই এক ফোটা করে যদি আপনি ব্যবহার করতে পারেন তাহলে অনেকটাই উপকার পেয়ে যাবেন।

এরপরে চোখ দিয়ে পানি পড়া বা ব্যথা কমানোর জন্য আপনাকে যেসব পদক্ষেপগুলো গ্রহণ করতে হতে পারে তা হল মাঝে মাঝে চোখ শেখ দিতে হবে। আপনি যদি নিয়মিত না পারেন তাহলে মাঝে মাঝে চোখে শেখ দিলে চোখ দিয়ে পানি পড়া এবং ব্যথা দুটোই উপশম পেয়ে যাবেন। এছাড়া আরো অনেকগুলো পদক্ষেপ রয়েছে তা হলো নিয়মিত মুখমন্ডল বা চোখ ধুয়ে দিতে হবে।

আপনার যদি নিয়মিত চোখ মুখ ধোয়ার অভ্যাস থাকে তাহলে আপনি সহজেই চোখ দিয়ে পানি পড়া বন্ধ এবং ব্যথা কমাতে পারেন। কেননা বাইরে ধুলাবালি মেকআপ ইত্যাদির কারণে চোখের ভিতরে জীবাণু জ্বলতে থাকে এর ফলে এই জীবনের দ্বারা চোখ দিয়ে পানি পড়তে থাকে। তাছাড়া চোখের এলার্জির কারণে চোখ দিয়ে পানি পড়ে ।

শেষ কথাঃ সম্মানিত পাঠক ভাই ও বোনেরা ইতিমধ্যেই আপনারা পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন। যদি আপনি পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে আপনার চোখ দিয়ে পানি পড়া এবং। চোখের চুলকানোর জন্য কোনটা ব্যবহার করবেন তা জেনে গেছেন। শুধু এখন চিকিৎসার পালা। আপনি উপরোক্ত পদক্ষেপের মাধ্যমে আপনার চোখে সমস্যা সমাধান করে ফেলতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url